অনলাইনে ভোটার তথ্য যাচাই ও সিরিয়াল নম্বর চেক

 অনলাইনে ভোটার তথ্য যাচাই ও সিরিয়াল নম্বর চেক

অনলাইনে ভোটার তথ্য যাচাই ও সিরিয়াল নম্বর চেক জাতীয় পরিচয় পত্রের সাথে আমরা সবাই পরিচিত।  জাতীয় পরিচয়পত্র ছাড়া আপনি একটি দেশের বিভিন্ন নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হবে না।  তাই সরকার প্রতিবছর জাতীয় পরিচয়পত্রের তথ্য সংগ্রহের জন্য বাড়ি বাড়ি লোক পাঠায়।  যারা বাড়ি বাড়ি গিয়ে মানুষের বিভিন্ন তথ্য সংগ্রহ করে আনে এবং তাদের জাতীয় পরিচয় পত্রের তথ্য গুলো দিয়ে জাতীয় পরিচয় পত্র তৈরি করে। প্রতিটি দেশের 18 বছরের ঊর্ধ্বে সকল নাগরিকের জন্য জাতীয় পরিচয় পত্র তৈরি করা বাধ্যতামূলক।  তবে বর্তমানে বাংলাদেশের যাদের  বয়স 16 বছর তারাও জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করতে পারে।

অনলাইনে অনেকেই বিভিন্ন টুলস ব্যবহার করে ভুয়া জাতীয় পরিচয়পত্র তৈরি করেন।  এই ধরনের জাতীয় পরিচয়পত্র গুলোর কোন ভিত্তি নেই। আপনি এই ধরনের জাতীয় পরিচয়পত্র গুলো দিয়ে কোন ধরনের সুযোগ-সুবিধা পাবেন না।  নাগরিক সুবিধা পাওয়ার জন্য অবশ্যই আপনাকে নির্বাচন কমিশন এর ধারা জাতীয় পরিচয় পত্র তৈরি করে নিতে হবে।

এছাড়া আমরা বিভিন্ন লোকের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র তৈরি করে।  কিন্তু আমাদের এই জাতীয় পরিচয়পত্রটি সঠিক কিনা সেটা দেখতে পারিনা।  আজকের পোস্টের মাধ্যমে আমি আপনাকে জানাবো কিভাবে আপনারা অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র ভেরিফাই করতে পারবেন। যার ফলে পরবর্তীতে যখন আপনি কোন ব্যক্তির মাধ্যমে জাতীয় পরিচয় পত্র তৈরি  করাবেন, তখন আপনি অনলাইনে মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্র টি সঠিক কিনা সেটা চেক করতে পারবেন।

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের অনলাইনে ভোটার তথ্য যাচাই ও সিরিয়াল নম্বর চেক পোস্টের বিষয়ে শুরু করি |
আরো দেখে আসতে পারেনঃ-

ভোটার আইডি কার্ডের নাম সংশোধন করার নিয়ম

অনলাইনে ভোটার তথ্য যাচাই

১. প্রথমে আপনারা জাতীয় পরিচয় পত্রের অফিশিয়াল ওয়েবসাইটে (https://services.nidw.gov.bd/nid-pub/) চলে যান।

২. তারপর সেখানে রেজিস্ট্রার অপশন এ ক্লিক করে আপনার তথ্যগুলো সঠিকভাবে পূরণ করে রেজিস্ট্রেশন করে নিন।  আর যদি আপনার জাতীয় পরিচয়পত্রের ওয়েবসাইটে একাউন্ট থাকে তাহলে কোন রেজিস্ট্রেশন এর প্রয়োজন নেই।

৩.  তারপর আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

৪.  আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর যদি সঠিক হয় তাহলে আপনি লগইন করতে পারবেন, আর যদি সঠিক না হয় তাহলে লগইন করতে পারবেন না।

৫.  আপনার তথ্যগুলো দিয়ে লগইন সম্পন্ন হলে আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের সকল তথ্য বিস্তারিত সহ দেখতে পাবেন।  এছাড়া লগইন করার পরে আপনি বিস্তারিত প্রোফাইল অপশন এ ক্লিক করে আপনি সেখানে আপনার জাতীয় পরিচয়পত্রের আবেদন করার সময় দেওয়া তথ্যগুলো ও দেখতে  পাবেন।

এই তথ্য গুলোর মাধ্যমে আপনি আপনার জাতীয় পরিচয়পত্রের সকল তথ্য ভেরিফাই করে নিতে পারবেন।  এতে করে ভবিষ্যতে আপনার এই জাতীয় পরিচয় পত্র নিয়ে কোন ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে না।  এছাড়া আপনার জাতীয় পরিচয় পত্রের মধ্যে যদি কোন ধরনের ভুল থাকে তাহলে আপনি

এই ওয়েবসাইট থেকে সেই ভুল সংশোধন করে নিতে পারবেন।  এই ওয়েবসাইট এর আরেকটি বড় সুবিধা হল আপনি এই ওয়েবসাইটের মাধ্যমে খুব অল্প ফি প্রদান করে জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে পারবেন।

আরো দেখে আসতে পারেনঃ-

ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি ২০২২ 

 

ভোটার সিরিয়াল নাম্বার চেক

ভোটার সিরিয়াল নাম্বার চেক করার জন্য আপনাকে পূর্বের ওয়েবসাইটে (https://services.nidw.gov.bd/nid-pub)  চলে যেতে হবে।  সেখানে যাওয়ার পরে আপনি উপরে ভোটার তথ্য অপশনে ক্লিক করুন।  ভোটার তথ্য ক্লিক করার পরে আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর এবং জন্মতারিখ সঠিকভাবে পূরণ করুন।  আপনার তথ্যগুলো যদি সঠিকভাবে পূরণ করা হয়ে থাকে তারপরে নিচের ক্যাপচার মধ্যে যে অক্ষর লেখা আছে সেটা নিচের বক্সে হুবহু লিখে দিন।

আপনার সবকিছু যদি সঠিকভাবে থাকে তাহলে আপনি আপনার ভোটার সকল তথ্য দেখতে পাবেন।  সেখানে আপনি আপনার ভোটার সিরিয়াল নম্বর, ভোটার এরিয়া নম্বর সহ বিভিন্ন তথ্য দেখতে পাবেন।  যার মাধ্যমে আপনি আপনার সমস্যার সমাধান পেয়ে যাবেন।

এছাড়া আপনি যদি অনলাইনে ভোটার তথ্য চেক করতে না চান তাহলে আপনি আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ অথবা কাউন্সিলর অফিস থেকেও ভোটার নম্বর চেক করতে পারবেন।  তবে ইউনিয়ন পরিষদ কাউন্সিলর অফিস থেকে ভোটার তথ্য না চেক করে অনলাইনের মাধ্যমে মাত্র কয়েক সেকেন্ডেই ভোটার তথ্য চেক করা উত্তম।  কারণ আপনি ইউনিয়ন পরিষদ বা কাউন্সিলের অফিসে গেলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন।

আরো দেখে আসতে পারেনঃ-

নতুন ভোটার আইডি কার্ড  বের করার নিয়ম 

নতুন জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন

বর্তমানে নতুন জাতীয় পরিচয় পত্রের জন্য তথ্য সংগ্রহ করা হচ্ছে।  আপনি যদি এখন জাতীয় পরিচয় পত্রের আবেদন করেন তাহলে শুধুমাত্র আপনাকে অল্প কিছু কাগজ পত্রের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র তৈরি করে দেবে।  জাতীয় পরিচয় পত্র সারাবছরই তৈরি করা যায়, তবে অন্যান্য সময়ে জাতীয় পরিচয় পত্র তৈরি করতে গেলে আপনার আলাদা অনেকগুলো কাগজের প্রয়োজন হবে।  তাই আপনি যদি এখন জাতীয় পরিচয় পত্র তৈরি আবেদন করেন তাহলে অল্প কিছু কাগজের মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্র হাতে পেয়ে যাবেন।

পরিশেষে, আপনি যদি কোন ব্যক্তির মাধ্যমে জাতীয় পরিচয় পত্র তৈরি করেন তাহলে অবশ্যই সে জাতীয় পরিচয়পত্র অনলাইনে চেক করে নেবেন।  জাতীয় পত্র নাম খুব একটা  চেক করা লাগেনা।  তবুও যদি জাতীয় পরিচয়পত্রের নম্বর আপনার খুবই প্রয়োজন পড়ে তাহলে অবশ্যই অনলাইনের মাধ্যমে খুব অল্প সময়ে জাতীয় পরিচয় পত্র নম্বর চেক করে নিতে পারবেন।

বন্ধুরা আশা করি আজকের পোস্ট এর মাধ্যমে আপনারা কিছু শিখতে পেরেছেন।  সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ

আরো দেখে আসতে পারেনঃ-

ভোটার লিস্ট বের করার নিয়ম

1 thought on “ অনলাইনে ভোটার তথ্য যাচাই ও সিরিয়াল নম্বর চেক”

  1. Pingback: জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক Apps -

Leave a Comment

Your email address will not be published.

error: Content is protected !!