Skip to content

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম বাংলাদেশের মোবাইল ব্যাংকিং এর মধ্যে বিকাশ সবার প্রথম অবস্থানে রয়েছে। বিকাশের মাধ্যমে আমরা এক জায়গা থেকে অন্য জায়গায় যে কোন পরিমাণ টাকা মুহূর্তের মধ্যেই পাঠাতে পারি।

কিন্তু কিছু কিছু ক্ষেত্রে আমাদেরকে আমাদের বিকাশ একাউন্ট বন্ধ করার প্রয়োজন হতে পারে। অনেকেই সাময়িক বন্ধ করেন, আবার অনেকেই পার্মানেন্টলি বিকাশ একাউন্ট ডিলিট করে দেন।

বিকাশ একাউন্ট খোলার নিয়ম 2022 

বিকাশ একাউন্ট বন্ধ করার কারণ

১. বিকাশ একাউন্ট হ্যাক হলে।

২. বিকাশ একাউন্ট থেকে অযথা টাকা চলে গেলে।

৩. বিকাশের সার্ভিস ভালো না লাগলে।

৪. প্রতারণার মাধ্যমে নিজের একাউন্ট এর এক্সেস হারিয়ে ফেললে।

৫. অন্যের আইডি কার্ড দিয়ে বা অন্যের তথ্য ব্যবহার করে বিকাশ একাউন্ট খুললে।

এছাড়া বিকাশ একাউন্ট বন্ধ করার জন্য আর অনেক ধরনের কারণ থাকতে পারে।

বিকাশ একাউন্ট বন্ধ করার রিকোয়ারমেন্টস

১. যে ব্যক্তির নামে বিকাশ একাউন্ট খোলা বা যে ব্যক্তির তথ্য ব্যবহার করে বিকাশ একাউন্ট খোলা হয়েছে, সেই ব্যক্তিকে এবং তার জাতীয় পরিচয় পত্র একসাথে নিয়ে আপনার নিকটস্থ বিকাশ সেন্টারে যেতে হবে।

২. যে মোবাইল নাম্বারে বিকাশ একাউন্ট খোলা হয়েছে সেই মোবাইল নাম্বারটা সাথে থাকলে ভালো। যদি কোন কারণে সেই মোবাইল নম্বরটা সাথে না থাকে তাহলে সমস্যা নেই। তবে ওই ব্যক্তি এবং জাতীয় পরিচয় পত্র অবশ্য বাধ্যতামূলক।

৩. মৃত ব্যক্তির বিকাশ একাউন্ট বন্ধ করার জন্য অবশ্যই আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ বা কাউন্সিলর অফিস থেকে ওয়ারিশ সার্টিফিকেট নিয়ে যাবেন। জীবিত ব্যক্তির ক্ষেত্রে অবশ্যই সে ব্যক্তির সাথে নিয়ে যেতে হবে। তা না হলে আপনি কখনোই তার বিকাশ একাউন্ট বন্ধ করতে পারবেন না।

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

ঘরে বসে আপনি বিকাশের লাইভ চ্যাট অপশন ব্যবহার করে বিকাশ একাউন্ট সাময়িক সময়ের জন্য বন্ধ করতে পারবেন। এক্ষেত্রে অবশ্যই আপনার জাতীয় পরিচয় পত্র সাথে রাখবেন। কারণ লাইভ চ্যাটে’ আপনার থেকে আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর এবং নাম জানতে চাইবে, হয়তো মাঝেমধ্যে জন্ম তারিখ ও জানতে চাইতে পারে। মনে রাখবেন, বিকাশ একাউন্ট সাময়িক বন্ধ করার জন্য আপনার মোবাইল নম্বর একটিভ থাকার প্রয়োজন হবে না।

লাইভ চ্যাটের মাধ্যমে আপনি সামরিক বিকাশ একাউন্ট বন্ধ করতে পারবেন। তবে পার্মানেন্টলি বিকাশ একাউন্ট বন্ধ করতে হলে অবশ্যই আপনার বিকাশ সেন্টারে যেতে হবে।

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম 2022 

এজেন্টের মাধ্যমে বিকাশ বন্ধ করার নিয়ম

বিকাশ কোম্পানি থেকে যদি কোনো এজেন্টকে বিকাশ একাউন্ট বন্ধ করার অনুমতি দেয়, সেক্ষেত্রে ওই এজেন্ট আপনার বিকাশ একাউন্ট এর তথ্য ব্যবহার করে আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারবে।

সে ক্ষেত্রে একই ভাবে যে ব্যক্তির তথ্য ব্যবহার করে বিকাশ একাউন্ট খোলা হয়েছে, সেই ব্যক্তি এবং তার জাতীয় পরিচয় পত্র সাথে নিয়ে যেতে হবে। এছাড়া আছেই মোবাইল নাম্বারে বিকাশ একাউন্ট খোলা হয়েছে সেই মোবাইল নম্বরও সাথে নিয়ে যাবেন।

তবে সব এজেন্টদের বিকাশ একাউন্ট পার্মনেন্টলি বন্ধ করার পারমিশন দেওয়া হয় না। তবে আপনি চাইলে এজেন্টের মাধ্যমে সাময়িক সময়ের জন্য বিকাশ একাউন্ট বন্ধ করে নিতে পারবেন। যেটা আপনি ঘরে বসে বিকাশের লাইভ চ্যাটের মাধ্যমে ও করতে পারবেন।

বিকাশের সাথে কার্ড ব্যবহার করার উপায়

বিকাশে লেনদেনের ক্ষেত্রে সর্তকতা

১. নিজের বিকাশ একাউন্টের পিন নম্বর কাউকে বলবেন না, এবং কি আপনার নিজের কোন ঘনিষ্ঠ জনকেও না।

২.২৪৭, ১৬২৪৭ এই দুইটা নম্বর ছাড়া বিকাশ আপনার সাথে কখনো যোগাযোগ করবে না।

৩. মনে রাখবেন বিকাশ কখনো আপনার থেকে এসএমএস বা কল এর মাধ্যমে কোন কিছু জানতে চাইবে না। তবে বিকাশ তাদের সার্ভিস এর রেটিং সম্পর্কে হয়তো মাঝেমধ্যে কল দিবে। কিন্তু কখনোই আপনার থেকে আপনার একাউন্টের কোন ধরনের ডিটেলস জানতে চাইবে না।

কারণ আপনার অ্যাকাউন্টের সকল তথ্য বিকাশে সার্ভারে জমা আছে, তারা চাইলে যেকোন সময়ে আপনার তথ্যগুলো দেখতে পারবে।

৪. বিকাশ থেকে যদি কোনো ধরনের কোড আসে তাহলে অবশ্যই সে কোডগুলো কাউকে দেবেন না। এতে করে আপনার একাউন্টে টাকা চলে যেতে পারে।

আশা করি আজকের পোস্টটি আপনাদের ভালো লেগেছে |

ধন্যবাদ সবাইকে |

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *