Skip to content

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম বর্তমানে আমাদের দেশে ট্রেনের যাত্রি দিন দিন বেড়েই চলেছে। এছাড়া অন্যান্য পরিবহন এর তুলনায় ট্রেনে কম খরচ হাওয়াই নিম্নশ্রেণির, মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর মানুষেরা ট্রেন চলাচল করতে স্বাচ্ছন্দ্যবোধ করে। এছাড়া ট্রেনের মধ্যে কোন ধরনের জ্যাম জনিত সমস্যা না থাকায়, ট্রেনের যাত্রা খুব স্বাচ্ছন্দ্যবোধ হয়।

আগে ট্রেনের টিকিট অনলাইনে কাটার না গেলেও, বর্তমানে অনলাইনে ট্রেনের টিকিট খুব সহজেই পাওয়া যাচ্ছে। আপনি আপনার স্মার্ট ফোন ব্যাবহার করেই খুব সহজে একটি ট্রেনের টিকিট কেটে নিতে পারবেন।

See more

অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য(https://eticket.railway.gov.bd/) ওয়েবসাইটে গিয়ে  আপনার নাম ইমেইল এবং মোবাইল নাম্বার দিয়ে একাউন্ট রেজিস্ট্রেশন করে নিন| এখন আপনার প্রোফাইল  তথ্য দিন | এখন স্টেশন গন্তব্য অনুযায়ী নির্দিষ্ট তারিখের ট্রেন সার্চ করুন  এবং কোন আসনে বসতে চান সেটি বাছাই  করুন| আসুন সিলেক্ট করার পরএ অনলাইনে পেমেন্ট করে টিকিট বুকিং কনফার্ম করুন| এভাবেই অনলাইনে ট্রেনের টিকিট কাটা যায়|

আরো ভালভাবে বোঝার জন্য বিস্তারিত পড়ুন |

১. প্রথমে আপনারা বাংলাদেশ ট্রেনের অফিশিয়াল ওয়েবসাইটে চলে যান (https://eticket.railway.gov.bd/)

নতুন নিয়মে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

২. তারপরে সেখানে গিয়ে আপনার যদি একাউন্ট না থাকে, তাহলে “রেজিস্টার” অপশনে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য পূরণ করে একাউন্ট খুলে নিন…

সেখানে আপনার নাম, ইমেইল, মোবাইল নম্বর, জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন নম্বর এবং ঠিকানাসহ পোস্টাল কোড দিতে হবে।

নতুন নিয়মে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

৩. তারপরে রেজিস্ট্রার অপশন এ ক্লিক করার পরে আপনি যে মোবাইল নাম্বার দিয়েছেন ওই নাম্বারে একটা ওটিপি কোড যাবে। ওই কোডটি সঠিকভাবে বসিয়ে continue-তে ক্লিক করুন।

নতুন নিয়মে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

৪. আপনি সঠিকভাবে রেজিস্ট্রেশন করে থাকলে, তারপরে লগইন করুন।

নতুন নিয়মে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

৫. লগইন করার পরে আপনি নিচের মত একটি পেজ পেয়ে যাবেন। এখানে আপনি কোন জায়গা থেকে কোন জায়গায় যাবেন সেই তথ্যগুলো দিতে হবে। সেটি সঠিকভাবে পূরণ করুন।

নতুন নিয়মে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

৬. তারপর আপনার থেকে জানতে চাওয়া হবে আপনি কোন ধরনের সিট চাচ্ছেন। আপনি যদি এসি কম্পার্টমেন্ট চান তাহলে সেটাতে ক্লিক করুন, আর আপনি যদি নরমাল চেয়ারে বসে যেতে চান তাহলে সেখানে ক্লিক করে “ফাইন্ড টিকিট” বাটনে ক্লিক করুন।

৭. তারপরে আপনাকে আপনার গন্তব্যে যাওয়ার ট্রেন গুলোর লিস্ট দেখাবে। সেখান থেকে আপনি যে ট্রেনে যেতে চান সেই ট্রেনটির সিলেক্ট করুন।

৮. ট্রেন নির্বাচন করার পরে আপনাকে সেই ট্রেনের খালি সিট গুলো দেখাবে। সেখান থেকে আপনি যে সিটটি নির্বাচন করতে চান সেটাতে ক্লিক করুন।

নতুন নিয়মে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

৯. সবগুলো তথ্য পূরণ করার পরে continue purchase বাটনে ক্লিক করুন। তারপরে আপনাকে যাত্রীর তথ্য দিতে বলবে। সেখানে আপনি যদি নিজে হন, তাহলে আপনার কিছু করা লাগবে না। আর যদি আপনি অন্য কারো জন্য টিকিট কেটে থাকেন, তাহলে অবশ্যই তার নাম ঠিকানা সহকারে তার তথ্য গুলো সঠিকভাবে পূরণ করুন।

নতুন নিয়মে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

১০. তথ্য গুলো সঠিকভাবে পূরণ করার পরে আপনাকে পেমেন্ট করতে বলবে। আপনি চাইলে কার্ড বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। আপনি যদি বিকাশ থেকে পেমেন্ট করেন, তাহলে বিকাশ থেকে একটা ওটিপি কোড আসবে, সেটা দিলেই আপনার টিকিট কাটা হয়ে যাবে। এবং আপনাকে ট্রেনের টিকিট টি ডাউনলোড করতে দেওয়া হবে।

নতুন নিয়মে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

 

আপনি যদি কোনো কারণে ট্রেনের টিকিট তখন ডাউনলোড করতে না পারেন, তাহলে “হিস্টরি” অপশনে গিয়ে সেখান থেকে আপনার টিকিটটি আবার ডাউনলোড করতে পারবেন।

তারপর আপনি সেটা নিয়ে টিকিট কাউন্টারে গেলেই আপনার কাঙ্খিত ট্রেনের টিকিটটি তারা দিয়ে দিবে।

মনে রাখবেন, ০ থেকে ৩ বছর পর্যন্ত কোনো শিশুর টিকিট কাটা লাগবে না। ৩ থেকে ১২ বছর পর্যন্ত প্রতিটি শিশুর অর্ধেক ভাড়া দিতে হবে।

এছাড়া আপনি যার তথ্য দিয়ে টিকিট কেটেছেন শুধুমাত্র সেই ব্যক্তিই ওই টিকিটে ট্রেনে ভ্রমণ করতে পারবে। অন্য কেউ তার টিকিটে ট্রেনে ভ্রমণ করতে পারবেন না। কেউ যদি তা করে তাহলে এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

এছাড়া ট্রেনের টিকিট কাটার জন্য অবশ্যই আপনার জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন এর কপি দেখাতে হবে। জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন ছাড়া টিকিট কাটতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *