Skip to content

ভোটার লিস্ট বের করার নিয়ম

ভোটার লিস্ট বের করার নিয়ম

ভোটার লিস্ট বের করার নিয়ম ভোট প্রতিটি গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। একটি গণতান্ত্রিক রাষ্ট্রে জনগণের ভোটের মাধ্যমে সেই দেশে বার রাষ্ট্রের সরকার নির্বাচন করা হয়। আমাদের দেশে ১৮ বছর হলেই যে কোন ব্যক্তি ভোট দিতে পারবে। তবে কেউ যদি ভোটে প্রার্থী হিসেবে দাঁড়াতে চায় সেক্ষেত্রে তার বয়স অবশ্যই ২৫ বছর হতে হবে।

প্রতিটি ভোটের প্রার্থীদের জন্য তার এলাকার ভোটারদের নাম ঠিকানা জানা প্রয়োজন। এর জন্য অবশ্যই সেই প্রার্থীকে তার এলাকার ভোটার লিস্ট এর প্রয়োজন হবে। কারণ ভোটার লিস্ট এর মধ্যে একটি এলাকার সকল ভোটারের নাম ঠিকানাসহ তথ্য দেওয়া থাকে। তাহলে চলুন জেনে আসি কিভাবে ভোটার লিস্ট দেখবেন |

আরো দেখে আসতে পারেনঃ-

জাতীয় পরিচয় পত্র সংশোধন করার নিয়ম 

ভোটার লিস্ট বের করার নিয়ম

ভোটার লিস্ট বের করার জন্য প্রথমে এই লিঙ্কে চলেযান| এখন ইউনিয়ন লিংকে ক্লিক করুন এবং বিভাগ নির্বাচন করুন তারপর জেলা  উপজেলা ইউনিয়ন সিলেক্ট করুন | এখন দেখুন ভোটার তালিকা নামে একটা অপশন আসবে সেখানে আপনার ইউনিয়ন পরিষদ খুঁজে বের করার জন্য ভোটার তালিকা পিডিএফ আকারে  দেখতে  পাবেন | আরো ভালভাবে বুঝার জন্য নিচের নিয়ম গুলো ফলো করুন |

গুগলের মাধ্যমে ভোটার তালিকা দেখার নিয়ম

আপনি চাইলে গুগলের মাধ্যমে আপনার নিজের এলাকার ভোটার লিস্ট দেখতে পারবেন। আপনি যে এলাকার ভোটার লিস্ট দেখতে চাচ্ছেন সেই এলাকার ইউনিয়ন পরিষদ ও ওয়ার্ড নম্বর দিয়ে গুগলে সার্চ করলেই বিভিন্ন ওয়েবসাইটে আপনি ভোটার লিস্ট গুলো দেখতে পারবেন। তবে কিছু কিছু ওয়েবসাইটের ফেইক ভোটার লিস্ট দেওয়া থাকে, সেগুলো আপনাকে বুঝে নিতে হবে।

আপনি চাইলে আপনার বিশ্বস্ত ওয়েবসাইট থেকে ভোটার তালিকা নিয়ে সেটা ব্যবহার করতে পারেন। তবে নির্বাচনের সময়ে বিভিন্ন ওয়েবসাইট তাদের ইনকামের জন্য ভুয়া ভোটার তালিকা পাবলিশ করে, সেগুলো থেকে দূরে থাকবেন।

অনলাইনের মাধ্যমে ভোটার তালিকা পাওয়ার নিয়ম

অনলাইনে আপনারা এই ওয়েবসাইটে (http://www.bangladesh.gov.bd/) চলে যান। ইউনিয়ন লিংকে ক্লিক করুন এবং বিভাগ নির্বাচন করুন> তারপর জেলা নির্বাচন করুন> তারপর উপজেলা উপজেলা নির্বাচন করুন> তারপর ইউনিয়ন সিলেক্ট করুন। তারপরে আপনার কাঙ্খিত ইউনিয়ন পরিষদ খুঁজে বের করুন। সেখানে “ভোটার তালিকা” নামের একটি অপশন পাবেন সেখানে ক্লিক করলে আপনাকে ভোটার তালিকা পিডিএফ আকারে দেখাবে। আপনি চাইলেই এই পিডিএফ ফাইলটি ডাউনলোড করে সেটা প্রিন্ট করে নিতে পারবেন।

তবে আপনার কম্পিউটার যদি কোনো কারণে পিডিএফ সাপোর্ট না করে তাহলে এই ফাইলটি আপনি দেখতে পারবেন না। সেক্ষেত্রে আপনার কম্পিউটারে পিডিএফ সাপোর্টেড টুলস ইনস্টল করে নিতে হবে।

এই তালিকাতে একজন ভোটারের নাম, ঠিকানা, জাতীয় পরিচয় পত্র নম্বর, ভোটার নম্বর, ভোটার এরিয়া ইত্যাদির মতো তথ্য থাকবে।

উপজেলা নির্বাচন অফিস থেকে ভোটার তালিকা পাওয়ার নিয়ম

আপনি যদি অনলাইনে ভোটার লিস্ট চেক করতে না চান, তাহলে আপনি আপনার নিকটস্থ উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ও ভোটার লিস্ট নিয়ে আসতে পারবেন। তারা আপনাকে প্রিন্ট করে আপনার কাঙ্খিত এলাকার ভোটার লিস্ট দিয়ে দিবে। অনলাইনে আপনি যেরকম ভোটার লিস্ট পেতেন তারাও আপনাকে ঠিক তেমনিই ভোটার লিস্ট দিবে।

তবে বর্তমানে ভোটের সময় উপজেলা নির্বাচন অফিস থেকে প্রতিটি ইউনিয়ন পরিষদে ভোটার লিস্ট চলে যায়। আপনি চাইলে সেখান থেকেও আপনার কাঙ্খিত ভোটার লিস্ট সংগ্রহ করতে পারেন। এই লিস্ট বের করার জন্য তারা আপনার থেকে হয়তো কিছু চার্জ করতে পারে। তবে সেটা খুবই সামান্য পরিমাণে, কেউ যদি বেশি চার্জ করে তাহলে অবশ্যই আপনি আইন-শৃঙ্খলা বাহিনীর শরণাপন্ন হন।

ভোটার লিস্ট পাওয়ার পরে করনীয়

ভোটার লিস্ট পাওয়ার পরে অবশ্যই সেটা ভেরিফাই করে নিবেন। তারপরে আপনি যে এলাকার ভোটার লিস্ট নিয়েছেন, সেই এলাকার লোকজনের সাথে সেটা মিলিয়ে নেবেন। কারণ অনেক সময় সার্ভার জনিত সমস্যার কারণে ভুল ভোটার লিস্ট চলে আসেন।

এই ভোটার লিস্ট একজন প্রার্থীকে ভোট চাওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই ভোটার লিস্ট অবশ্যই সঠিক হওয়া প্রয়োজন। ভোটার লিস্ট সঠিক না হলে আপনি আপনার কাঙ্খিত সঠিক ভোটারদের খুঁজে পাবেন না। যেটা ভোটের সময় অহরহ হয়।

বন্ধুরা আশা করি আজকের পোস্টটি আপনাদের ভালো লেগেছে। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

আরো দেখে আসতে পারেনঃ-

জাতীয় পরিচয় পত্র (NID) নিয়ে সকল সমস্যার সমাধান জেনে নিন | নতুন আবেদন ও সংশোধন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *