Skip to content

অবশেষে মোবাইল ডাটা মেয়াদবিহীন

অবশেষে মোবাইল ডাটা মেয়াদবিহীন

অবশেষে মোবাইল ডাটা মেয়াদবিহীন ইন্টারনেট বর্তমানে প্রতিটি মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় হয়ে গেছে। বর্তমান যুগে ইন্টারনেট ছাড়া চলা প্রায় অসম্ভব। শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান, সরকারি অফিস সহ অনেক গুরুত্বপূর্ণ কাজে ইন্টারনেট অত্যাবশ্যকীয়। আর এই ইন্টারনেট ব্যবহার বা পরিচালনার জন্য অবশ্যই ডেটার প্রয়োজন হয়। এই ডেটাগুলো আমরা বিভিন্ন সিম কোম্পানি থেকে কিনে তারপর আমাদের ডিভাইসগুলোতে ইন্টারনেট চালাই।

বাংলাদেশের ইন্টারনেট ডাটা

আমাদের দেশে সিম কোম্পানিগুলোর কয়েকটি ডাটা প্যাকেজ চালু আছে। বাংলাদেশে আপনি সর্বনিম্ন ৩ দিনের ডাটা প্যাকেজ কিনতে পারতেন এবং সর্বোচ্চ ৩০ দিনের ডাটা প্যাকেজ কিনতে পারতেন। এই প্যাকেজগুলোর মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে আপনি আর কোন ইন্টারনেট চালাতে পারতেন না, তবে পরে যদি আপনি যেটা প্যাকেজ কিনেন তাহলে আবার ইন্টারনেট চালু হতো।

বাংলাদেশের ডেটার আনলিমিটেড প্যাকেজ

ইন্টারনেটের এমন অনেক ইউজার রয়েছে যারা খুব কম ইন্টারনেট ব্রাউজিং করে, যার কারণে তাদের বেশি মেয়াদের ডেটার প্রয়োজন হয়। কিন্তু বাংলাদেশে আগে ইন্টারনেট এর ডেটা অনুযায়ী ডেটার এর মেয়াদ কম থাকায় অনেক ইউজারদের ডেটা নষ্ট হতো। ইউজারদের এই সমস্যা সমাধানে সম্প্রতি বিটিআরসির এবং বাংলাদেশের সিম কোম্পানিগুলো আনলিমিটেড প্যাকেজ সিস্টেম চালু করেছে।

বর্তমানে বাংলাদেশে টেলিটক, গ্রামীণফোন, বাংলালিংক এবং রবি আনলিমিটেড প্যাকেজ চালু করেছে। পরবর্তীতে এয়ারটেলও এই প্যাকেজ চালু করবে।

ইন্টারনেটের আনলিমিটেড প্যাকেজ সমূহ

গ্রামীণফোন

১. ১৫ জিবি আনলিমিটেড প্যাকেজ কিনতে পারবেন ১০৯৯ টাকায়। (এর মেয়াদ এক বছর)

২. ৫ জিপি আনলিমিটেড প্যাকেজ কিনতে পারবেন ৪৪৯ ঢাকায়। (এর মেয়াদ এক বছর)

এছাড়া গ্রামীণফোন মাসিক দুটি ইন্টারনেট প্যাকেজ চালু করেছে। এর মধ্যে একটি ৩৯৯ টাকায় ৩০ দিন নিয়ে প্রতিদিন সর্বোচ্চ ১ জিবি ব্যবহার করা যাবে, আর ৬৪৯ টাকায় ৩০ দিন নিয়ে প্রতিদিন সর্বোচ্চ ২ জিবি ব্যবহার করা যাবে। পরবর্তীতে গ্রাহক যদি আবার এই প্যাকেজ গুলো ব্যবহার করতে চায় তাহলে পুনরায় কিনতে হবে।

রবি

অবশেষে মোবাইল ডাটা মেয়াদবিহীন

১. রবিতে ১০ জিবি আনলিমিটেড প্যাকেজ কিনতে খরচ পড়বে ৩১৯ টাকা। (এর মেয়াদ এক বছর)

বাংলালিংক

১. ৫ জিবি আনলিমিটেড প্যাকেজ কিনতে খরচ পড়বে ৩০৬ টাকা। (এর মেয়াদ এক বছর)

টেলিটক

১. টেলিটকে ২৬ জিবি আনলিমিটেড ইন্টারনেট প্যাকেজ কিনতে খরচ পড়বে ৩০৯ টাকা। (মেয়াদ ২০৩৬ সাল পর্যন্ত)

২. টেলিটকে ৬ জিবি আনলিমিটেড ইন্টারনেট প্যাকেজ কিনতে খরচ পড়বে ১২৭ টাকা। (এটার মেয়াদ ও ২০৩৬ সাল পর্যন্ত)

সব কোম্পানিগুলো তাদের ইন্টারনেট প্যাকেজের মেয়াদ আনলিমিটেড বললেও এর মেয়াদ তারা দিয়েছে মাত্র এক বছর। তবে টেলিটক তাদের গ্রাহকদের এই ইন্টারনেট এর মেয়াদ অনেক বেশি দিয়েছে।

আনলিমিটেড ইন্টারনেট এর মেয়াদ এর ক্ষেত্রে সবচেয়ে বেশি টাকা চার্জ করছে গ্রামীনফোন এবং সবচেয়ে কম টাকা চার্জ করছে টেলিটক।

ইন্টারনেটের আনলিমিটেড প্যাকেজ এর সুবিধা

১. মোবাইল ইন্টারনেটের ডেটার অপচয় হবে না।

২. ইন্টারনেট এর মেয়াদ এর চিন্তা করতে হবে না।

৩. গ্রাহকের টাকা নষ্ট হবে না।

ইন্টারনেটের আনলিমিটেড প্যাকেজ এর অসুবিধা

ইন্টারনেটের আনলিমিটেড হওয়ার কারণে ইন্টারনেটের দাম কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে, যার কারণে সবাই এই প্যাকেজ কিনতে পারবে না।

সিম কোম্পানিগুলো ইন্টারনেটের আনলিমিটেড প্যাকেজ করে তাদের ইন্টারনেটের দাম কয়েকগুণ বৃদ্ধি করেছে, যার ফলে গ্রাহক পর্যায়ে অনেক সমালোচনা হচ্ছে। ইন্টারনেটের এই আনলিমিটেড প্যাকেজ গ্রাহকদের সুবিধা থেকে অসুবিধাতেই বেশি ফেলবে। কারণ দাম বেশি হওয়ায় বেশিরভাগ গ্রাহক এই আনলিমিটেড প্যাকেজ কিনতে পারবে না।

তবে এই দিক থেকে বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত সিম কোম্পানি টেলিটক অনেক ভালো অবস্থানে আছে। তারা তাদের ইন্টারনেট প্যাকেজ গুলোর দাম সহনশীল অবস্থায় রেখেছেন। তবে টেলিটকের নেটওয়ার্ক বাংলাদেশের সব জায়গায় না থাকায় বেশিভাগ গ্রাহক এ সুবিধা পাবেনা। বিটিআরসিকে অবশ্যই এ বিষয়ে ব্যবস্থা নিতে হবে।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ |

ধন্যবাদ সুবাইকে |

 এজেন্ট একাউন্ট খোলার নিয়ম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *