Skip to content

অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখার নিয়ম জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০ সালের অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট প্রকাশিত হয়েছে। ২০২০ সালের অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট আপনারা চাইলে অনলাইনে এবং এসএমএসের মাধ্যমে দেখতে পারবেন।

আজ ২৫শে মে বিকাল চারটায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে রেজাল্ট প্রকাশিত হয়। আপনারা চাইলে অনলাইনে বা এসএমএস এর মাধ্যমে প্রত্যেকটি বিষয়ের জিপিএ সহকারে রেজাল্ট দেখতে পারেন।কথা না বাড়িয়ে চলুন জেনে নেয়া যাক অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখার নিয়ম | 

আরো দেখে আসতে পারেনঃ

এইচ এস সি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২২

এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম

অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট এসএমএস এর মাধ্যমে দেখার জন্য প্রথমে আপনার ম্যাসেজ অপশনে চলে যান। তারপর সেখান NU লিখে এরপর একটি স্পেস দিয়ে লিখুন H4 এরপর আপনার অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা রোল নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিন। (এখানে NU মানে National University এবং H4 মানে Honours 4th Year)

উদাহরণ: NU H4 144333 এরপর মেসেজটি পাঠিয়ে দেন 16222 এই নম্বরে।

এরপর কিছুক্ষণ অপেক্ষা করার পরেই ফিরতি এসএমএসে আপনার সাবজেক্ট অনুসারে রেজাল্ট চলে আসবে। রেজাল্ট দেখার জন্য টেলিটক সিম ব্যবহার করার চেষ্টা করবেন। আপনারা অন্যান্য কোম্পানির সিম দিয়েও রেজাল্ট দেখতে পারবেন, তবে টেলিটক সিম দিয়ে আপনি তাড়াতাড়ি রেজাল্ট পাবেন।

অনলাইনের মাধ্যমে অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখার জন্য প্রথমে আপনাকে ন্যাশনাল ইউনিভার্সিটির ওয়েবসাইটে চলে যেতে হবে | এর এর পরে আপনি রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে সাবমিট করলেই আপনার রেজাল্ট পেয়ে যাবেন |

প্রথম প্রক্রিয়া

১. প্রথমে আপনারা এই লিঙ্কে (www.nubd.info/results) চলেযান।

২. তারপর এখানে অনার্স চতুর্থ বর্ষ সিলেক্ট করুন।

৩. তারপর দ্বিতীয় বক্সে আপনার অনার্স চতুর্থ বর্ষের রেজিস্ট্রেশন নম্বর সঠিকভাবে লিখুন।

৪. তারপর তিন নম্বর বক্সে ইমেজে যে অক্ষর বা সংখ্যাগুলো লেখা আছে সেগুলো হুবহু লিখে দিন।

৫. উপরের সবগুলো সঠিকভাবে লেখার পরে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার রেজাল্ট চলে আসবে।

দ্বিতীয় প্রক্রিয়া

১. প্রথমে আপনারা এই ওয়েবসাইটে (http://www.nu.ac.bd/results/) চলে যান।

অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

২. তারপর অনার্স অপশনে ক্লিক করে চতুর্থ বর্ষ সিলেক্ট করুন।

৩. এরপর আপনার অনার্স চতুর্থ বর্ষের রোল নম্বর টি সঠিক ভাবে উল্লেখ করুন।

৪. রোল নম্বর সঠিকভাবে লেখার পরে আপনি পরবর্তী বক্সে আপনার অনার্সের রেজিস্ট্রেশন নম্বরটি সঠিক ভাবে উল্লেখ করুন।

৫. রেজিস্ট্রেশন নম্বর লেখার পরে আপনাকে ক্যাপচা পূরণ করতে বলবে, ইমেজ এর মধ্যে যে লেখাগুলো থাকবে সেগুলো হুবহু বক্সের মধ্যে উল্লেখ করুন।

৬. উপরের সবকিছু ঠিকঠাক থাকলে আপনি সার্চ রেজাল্ট অপশনে ক্লিক করলেই আপনার রেজাল্ট সাবজেক্ট অনুসারে চলে আসবে।

রেজাল্ট দেখার আগে অবশ্যই আপনার ইন্টারনেট কানেকশন সঠিকভাবে আছে কিনা পরীক্ষা করে নিন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোন রেজাল্ট দেওয়ার পরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সার্ভার অনেক সময় ধরে ডাউন থাকে। তাই আপনি যদি সার্ভারে ঢুকতে না পারেন সে ক্ষেত্রে এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখার চেষ্টা করবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট প্রকাশের পরে যদি আপনার রেজাল্ট এর বিষয়ে দ্বিমত থাকে তাহলে আপনি এক মাসের মধ্যে আবেদন করতে পারবেন। এছাড়া আপনার যদি কোন সাবজেক্টে একসেন্ট বা ফেল আসে, তাহলে আপনি রেজাল্ট পুনঃনিরীক্ষণ এর জন্য আবেদন করতে পারবেন।

আপনি এখন অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট পাবেন, তবে ৪ বর্ষের একত্রিত সিজিপিএ রেজাল্ট পেতে আপনাকে ১০ থেকে ১৫ দিন অপেক্ষা করতে হবে। আপনি চাইলে অনলাইনের বিভিন্ন টুলস ব্যবহার করে সিজিপিএ রেজাল্ট বের করে আনতে পারবেন।

আশাকরি রেজাল্ট দেখতে আপনাদের কোন সমস্যায় পড়তে হবে না। রেজাল্ট দেখতে আপনারা যদি কোন সমস্যায় ভোগেন, তাহলে কমেন্টে জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *