Skip to content

অনলাইনে জিডি করার নিয়ম

অনলাইনে জিডি করার নিয়ম

অনলাইনে জিডি করার নিয়ম কোন কিছু হারালে, মানুষের জীবন কিংবা কোন কিছুর নিরাপত্তার জন্য আমরা পুলিশের সাহায্য নেই। পুলিশ আমাদেরকে ২৪ ঘন্টা নিরাপত্তার জন্য প্রতিনিয়ত কাজ করে যান। বাংলাদেশ সহ বিশ্বের সকল প্রশাসনিক কাজের সাহায্য পেতে অবশ্যই আপনাকে একটি নিয়মের মধ্য দিয়ে যেতে হবে।

ঠিক তেমনি পুলিশের ক্ষেত্রেও আপনি যদি পুলিশের সাহায্য নিতে চান অবশ্যই একটি জিডি করতে হবে।

 আরো দেখে আসতে পারেন:

অনলাইনে জাতীয় পরিচয় পত্র সংশোধনের নিয়ম 

পুলিশ জিডি কি?

নিজের নিরাপত্তা, সম্পদের নিরাপত্তা ইত্যাদির জন্য পুলিশের কাছে কাগজ পত্রের মাধ্যমে অভিযোগ করাকে জিডি বলে।

আগে আপনি শুধুমাত্র পুলিশ স্টেশনে গিয়ে অথবা মোবাইলে কল করে জিডি করতে পারতেন। কিন্তু আপনি এখন অনলাইনের মাধ্যমে খুব সহজেই মুহূর্তের মধ্যেই জিডি করতে পারবেন।

জিডি কেন করবেন

  • নিজের নিরাপত্তা জনিত সমস্যার জন্য।
  • পরিবারের নিরাপত্তা জনিত সমস্যার জন্য।
  • সম্পদের নিরাপত্তা জনিত সমস্যার জন্য।
  • অফিশিয়াল কোন কাগজপত্র কিংবা দলিল হারিয়ে গেলে।
  • কোন নিখোঁজ ব্যক্তিকে খুঁজে বের করার জন্য। (ইত্যাদি)

জিডি করতে কি কি লাগবে

১. আপনার জাতীয় পরিচয় পত্র।

২. আপনার একটি সচ্ছল মোবাইল নম্বর।

৩. জাতীয় পরিচয় পত্র অনুযায়ী আপনার জন্ম তারিখ।

অনলাইনে জিডি করার নিয়ম

প্রথম ধাপ :প্রথমে আপনি এই ওয়েবসাইটে (http://gd.police.gov.bd/) চলে যান।

দ্বিতীয় ধাপঃ তারপর সেখানে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর, একটি সচ্ছল মোবাইল নম্বর এবং জাতীয় পরিচয় পত্র অনুযায়ী আপনার জন্ম তারিখ লিখে দিন।

তৃতীয় ধাপঃ আপনি যে মোবাইল নম্বরটি দিয়েছেন, এই মোবাইল নম্বরে একটি কোড যাবে। সেই কোডটি বসিয়ে সাবমিট করলেই আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে। তারপরে আপনার মোবাইল নম্বর এবং কোডটি দিয়ে লগইন করুন।

চতুর্থ ধাপঃ এখন নিজের জন্য নাকি অন্য কারো জন্য জিডি করবেন সেটা সিলেক্ট করুন।

পঞ্চম ধাপঃ এই ধাপে জিডির ধরন সিলেক্ট করুন। আপনি কিছু হারিয়ে থাকলে বা খুঁজে পেলে সেটা সিলেক্ট করুন অথবা অন্যকোন কারণে জিডি করে থাকলে সেটা সিলেক্ট করুন।

ষষ্ঠ ধাপঃ আপনি কোন জেলায় এবং কোন থানায় জিডি করতে চান সেটা সিলেক্ট করুন। আপনি যে বিষয়ে জিডি করতে চান সেটার ঘটনার সময় এবং স্থান লিখে সাবমিট করুন।

সপ্তম ধাপঃ আপনার বর্তমান ঠিকানা এবং যে বিষয়ে জিডি করতে চান সেই বিষয় নিয়ে বিস্তারিত লিখুন। বিস্তারিত অবশ্যই সঠিক ভাবে লিখবেন, কারণ আপনার ওই লেখার ওপর ভিত্তি করে তদন্ত করবে পুলিশ।

অষ্টম ধাপঃ আপনার কাছে যদি জিডি সম্পর্কিত কোনো ধরনের কাগজপত্র থাকে তাহলে সেগুলোর স্ক্যান কপি সংযুক্ত করুন। তারপর সবকিছু ঠিকঠাক থাকলে আপনার ইমেইল এড্রেস দিয়ে সাবমিট করুন।

সাবমিট করার সাথে সাথে আপনাকে একটি পিডিএফ ফাইল ডাউনলোড করতে বলবে, সেটা ডাউনলোড করে নিজের কাছে রেখে দিন। জিডি সম্পর্কিত কোন তথ্য জানার থাকলে পুলিশ আপনার সাথে আপনার মোবাইল নম্বরের মাধ্যমে যোগাযোগ করবে।

জিডি করার সময় যে কাজগুলো করবেন না

১. কোন ভুল জাতীয় পরিচয় পত্র ব্যবহার করবেন না। ভুল জাতীয় পরিচয় পত্র ব্যবহার করলে আপনি পরবর্তিতে যেতে পারবেন না।

২. জিটি সম্পর্কিত তথ্যগুলো ভুলভাবে উপস্থাপন করবেন না। আপনি যদি জিডি সম্পর্কিত কোন তথ্য ভুল ভাবে উপস্থাপন করেন তাহলে আপনার বিরুদ্ধে পুলিশ ব্যবস্থা নেবেন।

৩. অযথা কোনো জিডি করবেন না, কারণ আপনি যদি পুলিশের সময় নষ্ট করার জন্য জিডি করেন তাহলে পুলিশ আপনার বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

৪. পারলে যথেষ্ট প্রমাণ রেখে জিডি করবেন এতে আপনার সমস্যা সমাধান করতে পারবেন।

৫. আপনার যে এলাকায় সমস্যা হয়েছে সেই এলাকার থানায় জিডি করবেন। অন্য কোন থানায় জিডি করলে আপনার জিডি গ্রহণ করবে না। তবে জরুরী ক্ষেত্রে আপনি ৯৯৯ এ কল করে অভিযোগ করতে পারেন বা সাহায্য পেতে পারেন।

আশা করি আজকের আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *