Skip to content

নতুন ভোটার আইডি কার্ড কবে দিবে

এ বছর যারা ভোটা নিবন্ধনে নতুনভাবে আপনাদের নাম ভোটার তালিকায় হালনাগাদ করেছেন তারা বিভিন্ন মাধ্যমে জানার চেষ্টা করেন ভোটার আইডি কার্ড কবে দিবে।এছাড়া আপনার নিবন্ধিত ভোটার আইডি কার্ড কোন অবস্থায় আছে তা জানা জন্য আগ্রহ পোষণ করেছেন। তাদের জন্য আজকের এই পোস্ট।

আপনারা যারা নতুন ভাবে ভোটার তালিকায় নাম হামনাগাদ করেছেন অর্থাৎ যাদের জন্ম তারিখ তাদের ভোটার তালিকা ২০২৩ সালে জানুয়ারি মাসের প্রকাশ করা হবে।এবং ভোটার তালিকা প্রকাশের পর কারো যদি ভোটার আইডি কার্ডে কোন ভুল থাকে তাহলে সেটা জানুয়ারি মাসের মধ্যেই সংশোধন করতে পারবেন সম্পন্ন ফ্রিতে বিনা খরচে।

ভোটার আইডি কার্ড কবে দিবে

যারা এ বছর নতুন ভাবে ভোটার হওয়ার জন্য আবেদন করেছেন তাদের ভোটার আইডি কার্ড আগামী নির্বাচনের আগেই দেয়া হবে। এছাড়া আপনি যদি এর আগে ভোটার আইডি কার্ড সংগ্রহ করতে চান তাহলে অনলাইন থেকে আপনি এটি ডাউনলোড করতে পারবেন।

NID services অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ভোটার স্লিপ নাম্বার অথবা জাতীয় পরিচয়পত্রের নম্বর এবং জন্ম তারিখ দিয়ে একটি ক্যাপচা পূরণ করে সাবমিট করলে আপনার আইডি কার্ড দেখতে পাবেন। এবং এটি আপনি প্রিন্ট করে আপনার প্রয়োজনীয় কাজের ব্যবহার করতে পারবেন।

ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড

আপনার যাচাই করা ভোটার আইডি কার্ড অনলাইন থেকে খুব সহজেই ডাউনলোড করতে পারবেন।এর জন্য আপনাকে প্রথমে এনআইডি সার্ভিস অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে জাতীয় পরিচয় পত্রের নাম্বার অথবা ভোটার স্লিপ নম্বর দিয়ে একটি অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে।এরপরে সেখানে গিয়ে ধাপে ধাপে আপনার ভোটার নম্বর জন্ম তারিখ এবং ক্যাপচা পূরণ করে সাবমিট করতে হবে |

এবং সাবমিট করলে কিছু সময় অপেক্ষা করলে আপনার ভোটার আইডি কার্ডের তথ্য দেখতে পাবেন।এবং এখানে ডাউনলোড করা একটি অপশন পাবেন। ডাউনলোড অপশন এ ক্লিক করলে পিডিএফ আকারে ফাইলটি ডাউনলোড হয়ে যাবে এবং এতে গিয়ে যে কোন কম্পিউটার দোকান থেকে প্রিন্ট করে লেমিনেটিং করে আপনার প্রয়োজনে কাজে ব্যবহার করতে পারবেন। যতদিন না আপনার অরিজিনাল ভোটার আইডি কার্ডটি হাতে না পান।

আবেদনের পরে ভোটার আইডি কার্ড পেতে কতদিন সময় লাগে

আবেদনের পরে ভোটার আইডি কার্ড পেতে কতদিন সময় লাগে এটা সঠিকভাবে বলা সম্ভব নয়। কারণ অনেক সময় আইডি কার্ড প্রসেসিং হতে অনেক সময় লাগে।তবে নির্বাচন কমিশন ওয়েবসাইটের তথ্য অনুযায়ী জানা যায় আবেদনের পরে ছয় মাসের মধ্যে ভোটার আইডি কার্ড হাতে পাওয়া যাবে। অনেক সময় কম বেশি সময় লাগতে পারে।

তবে আপনার আবেদনের 1 থেকে দুই মাসের ভিতর অনলাইন থেকে এনআইডি সার্ভিস পোর্টাল থেকে ভোটার স্লিপ এবং জন্ম তারিখ দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

ভোটার আইডি কার্ড নিয়ে কিছু তথ্য

আজকের পোস্ট নিয়ে শেষ কথা

আপনারা যারা জানতে চেয়েছিলেন ভোটার আইডি কার্ড কবে দিবে তাদের জন্যই চেষ্টা করেছি সঠিক এবং নির্ভুল তথ্য দেয়ার জন্য। আশা করি আপনারা আজকের পোষ্টের মাধ্যমে কিছুটা হলেও উপকৃত হতে পেরেছেন।

Google  News   Follow Me

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *